শতবর্ষে রুশ বিপ্লব

১৯১৭ সালের ২৫ অক্টোবর, (নতুন ক্যালেন্ডার অনুযায়ী তারিখটি হয় ৭ নভেম্বর) রাশিয়ার শোষিত, নিপীড়িত ও দলিত শ্রমিক-কৃষকরা গোটা পৃথিবীকে অবাক করে দিয়েছিল। মুক্তির স্পৃহায় আন্দোলিত করেছিল পৃথিবীর শ্রমিক-কৃষক নির্যাতিত মেহনতি মানুষকে। বুর্জোয়া পুঁজিবাদী শাসকদের বুকে ধরিয়ে দিয়েছিল ত্রাসের কাঁপন। রাশিয়ার বুক থেকে জারের রাজত্বকে সমূলে উচ্ছেদ ও বুর্জোয়া-লুম্পেনদের যত্তসব নীতিমালাকে ঝেঁটিয়ে বিদায় দেওয়া হয়েছিল। প্রতিষ্ঠা হয়েছিলো শ্রমিক-কৃষক মেহনতি মানুষের রাজত্ব- সোভিয়েত সমাজতন্ত্র। আর এই সমাজতান্ত্রিক বিপ্লবের নেতৃত্বে ছিলেন মহান নেতা ভ্লাদিমির ইলিচ লেনিন ও তাঁর নেতৃত্বাধীন বলশেভিক পার্টি।

আজও রুশ বিপ্লবের সেই ধারাবাহিকতা থেমে নেই, দেশে দেশে এখনো শোষিত মানুষ লড়ছে শোষকের বিরুদ্ধে। আর এই লড়াই চলতে থাকবে, যতদিন না পুঁজিবাদী উৎপাদন ব্যবস্থার উচ্ছেদ হচ্ছে।

রুশ বিপ্লবের শত বছর অতিবাহিত হয়ে গেছে, পৃথিবীর সমগ্র মুক্তিকামী মানুষ সেই স্মরণীয় বিপ্লবকে উদযাপন করেছিলো। তার’ই ধারাবাহিকতায় বাংলাদেশের মুক্তিকামী জনগণও পিছিয়ে ছিলো না, ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে রুশ বিপ্লবের শত বছর উদযাপন। প্রকাশিত হয় বেশকিছু ম্যাগাজিন, বুলেটিন, সাপ্তাহিক কাগজ, লিফলেট, পোষ্টার ও বইপত্র।

রুশ বিপ্লবের শত বছরকে কেন্দ্র করে ‘দ্যু প্রকাশন’ থেকে প্রকাশিত হয়েছে ৬৮৫ পৃষ্ঠার ‘শতবর্ষ রুশ বিপ্লব’ নামক সম্পাদিত গুরুত্বপূর্ণ একটি বই। বইটিতে উঠে এসেছে রুশ বিপ্লব সম্বন্ধে পৃথিবীর জ্ঞানী-মণীষাদের লেখা ও রুশ বিপ্লব সম্বন্ধে তাদের চিন্তাগত অবস্থান, উঠে এসেছে রুশ দেশের এই বিপ্লব কিভাবে গোটা পৃথিবীতে নতুন আলোড়ন সৃষ্টি করেছিলো।

বিশ্ব-মনীষা- বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন থেকে শুরু করে বিশ্ববিখ্যাত রুশ লেখক ও দার্শনিক লিও টলস্টয়, বিখ্যাত লেখক ম্যাক্সিম গোর্কি, কার্ল লিবনেক্ট ( প্রখ্যাত জার্মান সর্বহারা বিপ্লবী নেতা), রোজা লুক্সেমবার্গ ( জার্মানের কমিউনিস্ট আন্দোলনের প্রখ্যাত নেত্রী), হ্যারল্ড ল্যাস্কি (প্রখ্যাত ব্রিটিশ রাষ্ট্রবিজ্ঞানী), রঁমা রঁল্যা (প্রখ্যাত দার্শনিক), গ্রামসী (ইতালির নয়া মার্কসবাদী তাত্ত্বিক ও রাজনীতিবিদ), মরিস ডব (বিশ্ববিখ্যাত অর্থনীতিবিদ), আলবার্ট রিস উইলিয়ামস (বিখ্যাত সাংবাদিক), চার্লি চ্যাপলিন (বিখ্যাত অভিনেতা) ও বেশ কয়েকজন মার্কিন সাংবাদিক, নাট্যকার এবং শিল্পীর লেখাও এই বইটিতে গুরুত্বের সঙ্গে উঠে এসেছে।

বইটিতে সংযোজন করা রুশ বিপ্লবের এক দশক উদযাপন উপলক্ষে বিশ্ববিখ্যাত দার্শনিক রঁমা রঁল্যা’র দৃষ্টিকোণ থেকে রুশ বিপ্লব কেমন ছিল, তার কিছু অংশ পাঠকের জ্ঞাতার্থে তুলে দেয়া হলো :
‘উনিশশো সতেরো সালের ৭ নভেম্বরকে আমি ফরাসি বিপ্লবের গৌরবময় দিনগুলোর পর সমাজ ইতিহাসের সর্বশ্রেষ্ঠ দিন বলিয়া মনে করি। ফরাসি বিপ্লব নতুন জগতকে প্রাচীন হইতে যতখানি বিচ্ছিন্ন করিয়াছিল, বর্তমানকে অতীত হইতে তাহার চেয়ে অনেক বেশি বিচ্ছিন্ন করিয়াছে মানুষের এই নূতন বিপুল পদক্ষেপ।’

রঁমা রঁল্যা সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়নের প্রতি ছিলেন দৃঢ় আস্থাবান এবং পুঁজিবাদী দেশগুলোর অপপ্রচার ও ষড়যন্ত্রের বিরুদ্ধেও ছিলেন সজাগ। এই বিষয়ে বলেন:

‘আন্তর্জাতিক বণিকস্বার্থের অঙ্গুলিহেলনে পরিচালিত জাতীয়তাবাদী সংবাদপত্রের জগতে আজ কয়েক মাস ধরিয়া সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে ঘৃণ্যতম উপায় জনমত উত্তেজিত করিয়া তুলিবার এক কাপুরুষোচিত অভিযান শুরু হইয়াছে। জনমতকে উত্তেজিত করিয়া গর্ভনমেন্টগুলিকে রুশবিরোধী নীতি গ্রহণে বাধ্য করানোই এই অভিযানের উদ্দেশ্য। আর ঐ নীতি গ্রহণের জন্য গর্ভমেন্টগুলিও প্রস্তুত হইয়া আছে।’

রুশ বিপ্লবের ঢেউ পুরো পৃথিবীকে ছাপিয়ে বয়ে এসেছিলো তৎকালীন ব্রিটিশ শাসিত ভারতবর্ষেও। গড়ে উঠেছিল কমিউনিস্ট পার্টি, ভারতবর্ষের শোষিত মানুষ পেয়েছিলো বৃটিশ শাসনকে উচ্ছেদ করার নতুন এক মন্ত্র। পুরো উপমহাদেশের জাতীয় মুক্তি সংগ্রামের আন্দোলন পেয়েছিলো এক নতুন মাত্রা।

আর সেই মাত্রায় বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে সোভিয়েত ইউনিয়নের ভূমিকা ছিলো খুবই তাৎপর্যপূর্ণ।

বইটিতে যোগ করা হয়েছে ভারতবর্ষের মুক্তি সংগ্রামী বিপ্লবীদের লেখাগুলো। যেসব লেখার অধিকাংশই এখন দুষ্প্রাপ্য। এখানে আরো উঠে এসেছে রুশ বিপ্লব সম্বন্ধে ভারতবর্ষের বিপ্লবীদের অনুপ্রেরণা ও বৃটিশ উপনিবেশকে উপেক্ষা করে ভারতবর্ষের স্বাধীনতা অর্জনে রুশ বিপ্লবের তাৎপর্য। বইটিতে যেসব বিজ্ঞ ভারতীয় মনীষাদের লেখা উঠে এসেছে, তারা হলেন:
কমরেড মুজাফফর আহমদ (ভারতের কমিউনিস্ট পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা), বিপ্লবী শচীন্দ্র নাথ সান্যাল ( প্রখ্যাত স্বাধীনতা সংগ্রামী), বিপ্লবী ভূপেন্দ্রনাথ দত্ত, নেতাজি সুভাষচন্দ্র বসু, বিপ্লবী ভগৎ সিং, বিশ্বকবি ররবীন্দ্রনাথ ঠাকুর, তারাশংকর বন্দ্যোপাধ্যায়, জ্যোতি বসু, শিবদাস ঘোষ সহ প্রখ্যাত সাংবাদিক, সাহিত্যিক ও বিজ্ঞানীও রয়েছেন ।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের রাশিয়ায় ভ্রমণ নিয়ে রচিত ‘রাশিয়ার চিঠি’তে স্পষ্টভাবেই কবি রুশ বিপ্লবের যথার্থ মূল্যায়ন করেছেন। বইটিতে ‘রাশিয়ার চিঠি’র আংশিক অংশ প্রকাশিত হয়েছে। জ্ঞাতার্থ পাঠকদের জন্য কিছু অংশ তুলে দেয়া হলো:

‘রাশিয়ায় অবশেষে আসা গেল। যা দেখছি আশ্চর্য ঠেকছে। অন্য কোনো দেশের মতোই নয়। একেবারে মূলে প্রভেদ। আগাগোড়া সকল মানুষকেই এরা সমান করে জাগিয়ে তুলছে।’

কবি আরো লিখেছেন:
‘তা হোক, আপাতত রাশিয়ায় এসেছি– না এলে এ জন্মের তীর্থদর্শন অত্যন্ত অসমাপ্ত থাকত। এখানে এরা যা কাণ্ড করছে তার ভালোমন্দ বিচার করবার পূর্বে সর্বপ্রথমেই মনে হয়, কী অসম্ভব সাহস। সনাতন বলে পদার্থটা মানুষের অস্থিমজ্জায় মনে-প্রাণে হাজারখানা হয়ে আঁকড়ে আছে; তার কত দিক কত মহল, কত দরজায় কত পাহারা, কত যুগ থেকে কত ট্যাকসো আদায় করে তার তহবিল হয়ে উঠেছে পর্বতপ্রমাণ। এরা তাকে একেবারে জটে ধরে টান মেরেছে; ভয় ভাবনা সংশয় কিছু মনে নেই। সনাতনের গদি দিয়েছে ঝাঁটিয়ে, নূতনের জন্যে একেবারে নূতন আসন বানিয়ে দিলে।’

‘শতবর্ষে রুশ বিপ্লব’ বইটিতে বাংলাদেশী বুদ্ধিজীবী, লেখক, সাহিত্যিকদের লেখাও সমানতালে উঠে এসেছে:
বাংলাদেশি মনিষা- কাজী মোতাহার হোসেন, সুফিয়া কামাল, শহিদুল্ল কায়সার, রণেশ দাসগুপ্ত, শওকত ওসমান, কবীর চৌধুরী, আবদুল হালিম, সরদার ফজলুল করিম, জহির রায়হান, রংগলাল সেন, সৈয়দ শামসুল হক, বদরুদ্দীন উমর, আহমেদ রফিক, আনিসুজ্জামান, সিরাজুল ইসলাম চৌধুরী, হায়াৎ মামুদ, মালেকা বেগম, মতিউর রহমান ও এম এম আকাশ। অত্যন্ত গুরুত্বপূর্ণ লেখাগুলো’ই এই বইয়ে অন্তর্ভুক্ত হয়েছে।

ভূমিকায় বইটির সম্পাদক হাসান তারেকে’র ভাষ্যমতে, ‘সমসাময়িক বাংলাদেশি ও ভারতীয় কমিউনিস্ট নেতৃত্ব-বুদ্ধিজীবীদের লেখা যুক্ত করে বইটির বহর আরো বাড়ানো যেতো; কিন্তু তা করা হয়নি। সমসাময়িক লেখাগুলো সহজপ্রাপ্য বলে, শুধুমাত্র দুষ্প্রাপ্য এবং প্রাসঙ্গিক লেখাগুলো নিয়েই বইটি প্রকাশ করা হল।’

বইটির প্রচ্ছদ ডিজাইন করেছেন সব্যসাচী হাজরা, মূল্য রাখা হয়েছে ৬৫০ টাকা। বইটি প্রকাশিত হয়েছে ২০১৭ সালের অক্টোবর মাসে।

বইটি বর্তমান ও আগামী প্রজন্মের মুক্তিকামী ছাত্র-যুব জনতার কাছে সানন্দে আদৃত হবে বলে আশা করি। কারণ, রুশ বিপ্লবের ইতিহাসকে একত্রিত করে এবং পৃথিবীর জ্ঞানী-গুণীদের চিন্তাকে এক জায়গায় এনে জোটবদ্ধ করা হয়েছে এক’ই মলাটে। বইটির পুরো ৬৮৫ পৃষ্ঠা জুড়ে মানব মুক্তির গুরুত্ববহনকারী শতবর্ষে উত্তীর্ণ রুশ বিপ্লবের তাৎপর্য ফুটে উঠেছে।

শতবর্ষে রুশ বিপ্লব
সম্পাদনা : হাসান তারেক
প্রচ্ছদ : সব্যসাচী হাজরা
প্রকাশক : দ্যু প্রকাশন
প্রথম প্রকাশ : অক্টোবর ২০১৭
মূল্য : ৬৫০

 

  • রহিম রানা, সম্পাদক, জাগতিক ডট কম

 

আরো দেখুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

যুক্ত হউন

21,994FansLike
2,943FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ