লাল সন্ত্রাস : পাঠ-প্রতিক্রিয়া

রহিম রানা, ঢাকা
লাল সন্ত্রাস বইটা জরুরী। বিশেষ করে বাম ঘরানার যারা মাঠপর্যায়ে রাজনীতির সাথে জড়িত তাদের জন্য খুব বেশি জরুরী। মহিউদ্দিন আহমদকে ধন্যবাদ জানাতে চাই— তিনি আগ্রহ করে বাংলাদেশ সৃষ্টিকালীন একটি অন্ধকার অধ্যায়কে যত্ন করে গ্রন্থে মলাটাবদ্ধ করেছেন। একটি সাহসী ও সন্ত্রাসী রাজনৈতিক ফিলোসোফির ওপর নিরপেক্ষ দৃষ্টিভঙ্গির আলোর ছটা দেওয়ার চেষ্টা করেছেন তিনি।
সিরাজ সিকদার অনেকেরই কল্পনার মাও সেতুঙ— পূর্ব বাংলার ইতিহাসে সে কখনো বিপ্লবী আবার কখনো হটকারি কিংবা সন্ত্রাসী। কিন্তু এইটাই কি সিরাজ সিকদারের মূল্যায়ন? না এমনটা না।
পুরো বইটি জুড়ে তৎকালীন সর্বহারা পার্টির দলিল ও কিছু প্রচারপত্রের উদ্বৃতি দিয়েছেন লেখক। রয়েছে সর্বহারা পার্টির সাথে জড়িত বুদ্ধিজীবী ও সহযোদ্ধাদের স্বাক্ষাৎকার। আশ্চর্যজনকভাবে সিরাজ সিকদারসহ সর্বহারা পার্টির অধিকাংশ কর্মী-নেতারা তৎকালীন ছাত্র ইউনিয়নকে কেন্দ্র করে গড়ে উঠেছেন। কিন্তু এখনকার ছাত্র ইউনিয়নরা সিকদারবাদীদের চোখে বিষ।
তবে যাই হোক, ইতিহাস সিরাজ সিকদারকে বিচ্ছিন্নবাদী নেতা হিসেবেই বিচার করছে— যেটা একচোখা বিশ্লেষণ। কিন্তু আবার সিকদারকে যদি সহি ও সাচ্চা বিপ্লবী হিসাবে বিচার করা হয় সেটাও চরম বিভ্রান্তি হবে।
প্রকাশনা ও বই বিক্রেতা সংস্থা ‘বাতিঘর’ খুব সুন্দর প্রিন্টিং ও বাঁধাই করেছে। আশা করছি বইটি বহুল পঠিত হবে।

আরো দেখুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

যুক্ত হউন

21,994FansLike
2,943FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ