লক-ডাউন কিংবা শাট-ডাউন দিয়ে করোনাকে দমানো যাবে না

করোনার দোলাচল যেটুকু টের পাওয়া যায় তা হলো গণমাধ্যমে। যে দিকেই তাকাই সাধারণ মানুষের ব্যস্ত জীবন। রুটি-রুজির জন্য মানুষ ছুটে চলছে। দুইটা বছর কাটলো করোনাকালীন বিভিন্ন অনিশ্চিত সিদ্ধান্তের মধ্য দিয়ে। নতুন সিদ্বান্তে আসে, সেইটা পুরনো হয় আবার নতুন সিদ্ধান্ত আসে। আক্রান্ত বাড়ছে-কমছে। এভাবেই চলছে বাংলাদেশের করোনার ট্রেনটি। ।

সচেতন করতে না পারার দায় এড়াতে বুদ্ধিজীবীরা নানারকম নিয়ম চাপিয়ে দিয়ে সাধারণ মানুষকে বিভ্রান্ত করছে। স্বাস্থ্য ব্যবস্থাকে কিংবা মোটা দাগে স্বাস্থ্য মন্ত্রণালয়কে প্রশ্ন করতে না পারলে কোনকিছুই ঠিক হবে না। একটা খবর শুনেছি- তা হলো ভারতের অঙ্গরাজ্য কেরালায় ৯০টি মাক্স মাত্র ৩ তিন টাকায় পায় সেখানকার সাধারণ মানুষ। আমাদের দেশে একটি মাক্সের দাম ৫ টাকা। এটা স্রেফ একটা উদাহরণ। আমাদের স্বাস্থ্যখাত নিয়ে আলোচনা করতে গেলে অসঙ্গতি লিখে শেষ করা যাবে না। মাক্সের মতোই জনস্বাস্থ্যসেবার অবস্থা একই রকম। এক টাকার জিনিস একশ টাকায় পাওয়া মুশকিল।

কথা হলো লক-ডাউন কিংবা শাট-ডাউন দিয়ে করোনাকে দমানো যাবে না। সরকারের কর্তাব্যক্তিদের সামান্য সৎ উদযোগেই করোনাকে দমানো সম্ভব। স্বাস্থ্যব্যবস্থাকে নিয়ন্ত্রণে আনতে না পারলে- আমাদের সকল কিছুই হারাতে হবে। এইসময় সঙ্কটময় সময়ে দায়িত্ববোধ ও দেশপ্রেমের পরিচয় দিতে হবে সকলকেই।

 

  • রহিম রানা : সম্পাদক, জাগতিক ডট কম

আরো দেখুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

যুক্ত হউন

21,994FansLike
2,943FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ