নারীমুক্তির প্রশ্নে বেগম রােকেয়া : একটি পর্যালােচনা

উনবিংশ শতাব্দীর শেষদিকে (১৮৮০ সালে) বেগম রােকেয়ার জন্ম। সেসময় ভারতবর্ষে ছিল বৃটিশ সাম্রাজ্যবাদ দ্বারা নিপীড়িত একটি আধা সামন্ততান্ত্রিক সমাজ । সেই যুগে এ দেশের নারী সমাজ বিশেষ করে বাঙালি মুসলিম নারীরা সামন্ততান্ত্রিক পুরুষতন্ত্র ও ধর্মীয় ফ্যাসিবাদের নিপীড়নে চরমভাবে নির্যাতিত হচ্ছিলেন । কঠোর পর্দা প্রথার অবরােধে তাদের জীবন ছিল অন্ধকারাচ্ছন্ন ।
বাংলা ও ইংরেজী শিক্ষাও ছিল মূলত নিষিদ্ধ। বেগম রােকেয়া সামন্ততান্ত্রিক এই মূল্যবােধকে পদাঘাত করেই ভাই ও বােনের সাহায্যে লেখাপড়া শিখেছিলেন। তিনি তাঁর জীবন দিয়েই নারী সমাজের দুঃসহ অবস্থাকে উপলব্ধি করেছিলেন। তাই তিনি পশ্চাদপদ নারীদের জাগিয়ে তােলার এক কষ্টকর প্রয়াস নেন এবং কঠিন সংগ্রামে অবতীর্ন হন ।
তিনি নির্যাতিত নারী সমাজের প্রতি আহ্বান জানান ‘বুক ঠুকিয়া বল মা! আমরা পশু নই, বল ভগিনি! আমরা আসবাব নই, বল কন্যে! জড়াও অলংকাররূপে সিন্ধুকে আবদ্ধ থাকার বস্তু নই, সকলে সমস্বরে বল আমরা মানুষ’ ।
তিনি তাঁর সাহিত্যকর্মের মধ্যদিয়ে নারী জাতির করুণ চিত্র তুলে ধরেন। নিপীড়ক সমাজ থেকে মুক্তির লক্ষ্যে তিনি নারী আন্দোলন গড়ে তােলেন এবং নারী শিক্ষার কর্মসূচিও হাজির করেন ।
বেগম রােকেয়া সাম্রাজ্যবাদ দ্বারা নিপীড়িত ভারতবর্ষের অন্যান্য সমস্যার উপরও অল্প হলেও লিখেছেন। কিন্তু তিনি তার মূল সমস্ত লেখায় নারী প্রশ্নকেই কেন্দ্রীভূত করেছেন। আমরা বেগম রােকেয়ার নারী প্রশ্নে লেখার উপরই পর্যালােচনা করবাে। বেগম রােকেয়া অসংখ্য ঘটনার মধ্য দিয়ে ভারতবর্ষের নারী নিপীড়নের করুণ কাহিনীর বর্ণনা করেছেন। ‘স্ত্রী জাতির অবনতি’, ‘অর্ধাঙ্গিনী’, ‘গৃহ’, ‘পদ্মরাগ’ ইত্যাদি লেখায় নারী নিপীড়ন, নারীর উপর অবহেলা, অমর্যাদা, পরাধীনতার চিত্র এঁকেছেন।

ছবি : লাবণী মণ্ডল

শুধু তাই নয়, পরাধীন জীবন যাপনের প্রক্রিয়ায় নারীর মাঝে দাসত্ববােধের সৃষ্টি, আত্মমর্যাদাবােধের লােপ, অন্যের অনুগ্রহ গ্রহণে সংকোচহীনতা এবং প্রকারান্তরে পুরুষের দাসী হয়ে তাদের মূল্যবান সম্পত্তিতে রূপান্তরিত হওয়াকে অত্যন্ত সহজভাবে ব্যাখ্যা করেছেন ।
তিনি যৌক্তিকভাবেই দেখিয়েছেন নারী-পুরুষের মাঝে সৃষ্ট বৈষম্য ঈশ্বর কর্তৃক সৃষ্ট নয়। তিনি ধর্মীয় ফ্যাসিবাদকে আক্রমণ করে বলেছেন, ‘আমাদিগকে অন্ধকারে রাখিবার জন্য পুরুষগণ এই ধর্মগ্রন্থগুলােকে নারী মুক্তি ঈশ্বরের আদেশপত্র বলিয়া প্রকাশ করিয়াছেন।… তবেই দেখিতেছেন এই ধর্মগ্রন্থগুলো পুরুষ রচিত বিধি ব্যবস্থা ছাড়া আর কিছুই নয়।’
বই : নারী মুক্তি : দৃষ্টিভঙ্গি ও সংগ্রাম
লেখক : নারী মুক্তি কমিটি
প্রকাশক : বিপ্লবী নারী মুক্তি
মূল্য : ৬০
  • পর্যালোচক : লাবণী মণ্ডল, ব্যবস্থাপনা সম্পাদক, প্রান্তবার্তা

আরো দেখুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

যুক্ত হউন

21,994FansLike
2,943FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ