এবার শিশুদের জন্য করোনা টিকা অনুমোদন

এতোদিন শুধুমাত্র প্রাপ্ত বয়স্কদেরই করোনার টিকা দেওয়া হলেও এবার প্রথমবারের মতো শিশুদেরও টিকাসেবার আওতায় আনছে কানাডা। ফাইজারের তৈরি ১২ থেকে ১৫ বছর বসয়ী শিশু ও কিশোরদের উপযোগী টিকা অনুমোদন দিয়েছে দেশটি।

মার্কিন ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন একই ধরণের পদক্ষেপ নেবে বলে আশা প্রকাশ করেছে ফাইজার।

বার্তা সংস্থা এএফপি বলছে, ফাইজার ও বায়োএনটেক টিকাটি প্রস্তুত করেছে ১২ কিংবা তার চেয়ে বেশি বয়সী শিশু-কিশোরদের জন্য। বুধবার (৫ মে) কানাডার ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ‘হেলথ কানাডা’ শিশু-কিশোরদের প্রয়োগের জন্য এ টিকার অনুমোদন দিয়েছে।

সিএনএন’র খবরে বলা হয়েছে, শিশুদের ক্ষেত্রে শতভাগ কার্যকর এবং ১২ থেকে ১৫ বছর বয়সী শিশু-কিশোরদের শরীরে এই টিকা ভালো সহনীয় বলে দাবি করছে ফাইজার। প্রতিষ্ঠানটির আবেদনের পরিপ্রেক্ষিতে টিকাটি মূল্যায়ন করে দেখছে ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন(এফডিএ)। দ্রুত এমন অনুমোদন চলে আসতে পারে।

কানাডার প্রধান স্বাস্থ্য উপদেষ্টা সুপ্রিয়া শর্মা শিশু-কিশোরদের জন্য এ টিকার অনুমোদনকে ‘উল্লেখযোগ্য মাইলফলক’ মন্তব্য করেছেন। তিনি বলেন, ‘জার্মান সংস্থা বায়োএনটেকের সঙ্গে মিলিত হয়ে ফাইজারের ভ্যাকসিনটি উৎপাদিত হয়েছে। যা অল্প বয়সীদের ক্ষেত্রে নিরাপদ ও কার্যকর। আমার অবশেষে আশার আলো দেখতে পাচ্ছি।’

অন্যদিকে বায়োএনটেকের সিইও উগুর শাহিন বলেন, সাম্প্রতিক পরীক্ষায় কার্যকারিতা প্রমাণের জন্য টিকাটি শিশুদের ওপর পরীক্ষা করা হয়েছে। দুই হাজার ২৬০ জন স্বেচ্ছাসেবীর ওপর টিকার ট্রায়াল চালিয়েছে ফাইজার। স্বেচ্ছাসেবীদের মধ্যে কেউই পরবর্তীকালে করোনায় আক্রান্ত হয়নি।

 

আরো দেখুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

যুক্ত হউন

21,994FansLike
2,943FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ