একসময় ঘুরে দাঁড়াবে নিশ্চিত : মহানগর

আশফাক নিপুনের ওয়েব সিরিজ “মহানগর” দেখে ফেললাম। ছবিটা দুর্দান্ত হয়েছে। বিশেষ করে মোশারফ করিমের অভিনয়ের প্রশংসা কিভাবে করলে যে উপযুক্ত প্রশংসা করা হবে সেই ভাষাই আমার জানা নাই। আমার ধারণা আমাদের মোশারফ করিমের প্রতিভাকে সম্পূর্ণ প্রস্ফুটিত করার করার আরো সুযোগ আছে। শ্যামল মাওলার অভিনয় দেখে মনে হয়েছে সেও শক্তিশালী অভিনেতা। মলয়ের চরিত্রে যে অভিনয় করেছে তার নাম জানিনা। সেও চমৎকার অভিনয় করেছে। সত্যিই দুর্দান্ত চাহনি, বডি ল্যাঙ্গুয়েজে। আশফাক নিপুনের আরো কয়েকটা নাটক দেখেছি এবং সত্যিই মুগ্ধ হয়েছি। এই ধরণের পরিচালক ও কলাকুশলীরা কেন এক সাথে সিনেমা করেনা সেটাই কেবল ভাবছি। আসলে টোটাল চলচিত্র জগৎটা হয়ত এক ধরণের মাফিয়া দ্বারা নিয়ন্ত্রিত। সেখানে যে কেউ ইচ্ছে করলেই প্রবেশ করে ভালো কাজ হয়ত করা সম্ভব না।
আমাদের বিশ্ববিদ্যালয়গুলোও ঠিক তেমনি যেমন আমাদের চলচ্চিত্র জগৎ। এক ধরণের মাফিয়াদের খপ্পরে পরেছে। এখন থেকে যে কেউ ইচ্ছে করলেই বের করে বিশ্বমানের করার উদ্যোগ নিতে পারবে না। আমাদের রাজনীতিও মাফিয়া কবলিত যেখানে সৎ ভালো মানুষের কোন জায়গা নেই। কেউ কিছু করতে চাইলে আশফাক নিপুনের মত চলচিত্রের বাহিরে বিকল্প রাস্তা বের করতে হবে।
শুধুই কি মহানগর? আমাদের গর্ব করার মত আরেকটি ঘটনা ঘটে গেল। বিশ্বের সবচেয়ে দাপুটে চলচ্চিত্র উৎসব ‘কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এ প্রথমবারের মত ‘আনসার্টেন রিগার্ড’ (ভিন্ন দৃষ্টিকোণ) বিভাগে নির্বাচিত হয়েছে নির্মাতা আবদুল্লাহ মোহাম্মাদ সাদ এর সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। সেখানে তারা “স্ট্যান্ডিং ওভেশন” পেয়েছে। আমাদের সংস্কৃতিতে এই স্ট্যান্ডিং ওভেশনের স্থান নেই। এইটা এক হল ভর্তি মানুষের সম্মিলিত সর্বোচ্চ সম্মান জানানোর তরিকা। সব মিলিয়ে দারুন সব সংবাদ।
এত কিছুর মাঝেও একটু অস্বস্তি কাজ করে। মনে হচ্ছে এত সুনাম কুড়িয়েও তাদের অনেকেই দেশ ছেড়ে অন্য দেশের বাসিন্দা হবে। গত ২৫ থেকে ৩০ বছরে সাংস্কৃতিক অঙ্গনের অনেক বড় বড় শিল্পী কুশলী দেশে ছেড়ে চলে গিয়েছেন। একদিকে তারা যেমন তাদের তারকা খ্যাতি হারিয়েছেন দেশও তাদের হারিয়ে সাংস্কৃতিক অঙ্গনে এক ধরণের শূন্যতা চলছে। আশা করি ওয়েবসিরিজ “মহানগর” আর চলচিত্র ‘রেহানা মরিয়ম নূর’ নতুন আশা যোগাবে। তাদের পথ ধরে আমাদের সিনেমা আবার ঘুরে দাঁড়াবে। এরা দাঁড়ালে এক সময় সকল ক্ষেত্রও একসময় ঘুরে দাঁড়াবে নিশ্চিত।
  • ড. কামরুল হাসান মামুন : অধ্যাপক, পদার্থবিজ্ঞান, ঢাকা বিশ্ববিদ্যালয়

আরো দেখুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

যুক্ত হউন

21,994FansLike
2,943FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

সর্বশেষ